চীনের থাইইউয়ানে “ওপেন ট্রেন্ডস” নিয়ে বক্তব্য ড. দিলারার

প্রথম প্রকাশঃ আগস্ট ২৮, ২০১৭ সময়ঃ ১১:৪২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪২ পূর্বাহ্ণ

‘সাধারণ মানুষ হিসেবে আমাদের মধ্যে একটি সংশয় কাজ করে তা হল; যে জিনিসটি আমরা সহজে পেয়ে যায় তার কোনো মূল্য অন্যদের কাছে থাকে না’।

চীনের থাইইউয়ানে অনুষ্ঠিত ৬ দিনব্যাপী এক কনফারেন্সে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ও চেয়ারপার্সন ড. দিলারা বেগম এ কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমান বিশ্বে “ওপেন ট্রেন্ডস” বিষয়টি গবেষক, চিন্তাবিদ এবং তথ্যপিপাসুদের কাছে অনেক আলোচিত। “ওপেন ট্রেন্ডস” এমন কিছু হতে পারে যা বিনামূল্যে এবং অনলাইন প্ল্যাটফর্মে পাওয়া যায়। উদাহরণস্বরূপ তিনি উল্লেখ করেন যে, একজন গবেষক তার নিজস্ব গবেষণা কোন প্লার্টফর্মে প্রকাশ করবে সেই সম্পর্কে ধারণা থাকতে হবে। গবেষকরা মনে করেন যদি তার গবেষণাটি সকলের কাছে সহজলভ্য হয় তাহলে সবার কাছে এটির গ্রহণযোগ্যতা কমে যাবে। আসলে ওপেন অ্যাক্সেস প্লার্টফর্মের মাধ্যমেই একজন গবেষক সাধারণ মানুষের কাছে তার গবেষণাকে প্রবেশযোগ্য করে তুলতে পারে, যা অমূল্য। তিনি আরও বলেন, যারা তথ্য পরিষেবাসমূহ প্রদানের সঙ্গে জড়িত তাদেরকে এই বিষয়ে কাজ করতে হবে এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সকল পেশাজীবী, গবেষক, নীতিনির্ধারক এবং তথ্যপিপাসুদের জানাতে হবে।

ড. দিলারা বেগম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনটিগ্রেটেড ডেভলপমেন্ট অব ডিজিটাল পাবলিশিং এ্যান্ড ডিজিটাল লাইব্রেরিস(সিডিপিডিএল) এ অতিথি স্পীকার হিসেবে মনোনিত হয়েছিলেন। এ আন্তর্জাতিক সম্মেলনে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন এবং ইনফরমেশন সার্ভিসসমূহ প্রদানের ক্ষেত্রে “ওপেন ট্রেন্ডস” ধারণার গুরুত্ব এবং প্রতিকূলতা বিষয়ে বক্তব্য দেন।

“ট্রান্সফরমেশন এ্যান্ড আপগ্রেডিং ইন্টারডিসিপ্লিনারি ইনটেগ্রেশন ইনোভেশন এ্যান্ড ডেভেলপমেন্ট” এই প্রতিপাদ্যের ওপর অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনটির আয়োজক ছিল শানজি বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার, সেংহুয়া বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার, হংকং বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার এবং চীন একাডেমিক জার্নাল ইলেকট্রনিক পাবলিশিং হাউস কোং লিমিটেড এবং টংফং নলেজ নেটওয়ার্ক টেকনোলজি কোং লিমিটেড (বেইজিং) এবং সাংহাই টংফং নলেজ নেটওয়ার্ক ডিজিটাল পাবলিশিং টেকনোলজি কোং লিমিটেড।

চীনের উদীয়মান রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি- তে তার ইন্টারভিউ প্রচারিত হয়। তিনি এই ইন্টারভিউতে ‘এটুআই- এ্যাক্সেস টু ইনফরমেশন’ বাংলাদেশের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি লাইব্রেরী সংশ্লিষ্ট বিষয় নিয়ে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কাজ করছে এবং ভবিষ্যতে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ‘এটুআই- এ্যাক্সেস টু ইনফরমেশন’, বাংলাদেশ এবং চীন সরকারের যৌথ উদ্যোগে কাজ করার গুরুত্ব প্রকাশ করেন।

প্রতিক্ষণ/এডি/শাআ

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G